০১। শিক্ষকদের স্বল্পকালীন প্রশিক্ষণ চাহিদা নিরূপণ করা।
০২। প্রশিক্ষণ সামগ্রী প্রণয়ন, তৈরি, ব্যবহার ও সংরক্ষণ করা।
০৩। প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা।
০৪। শিখন শেখানো কার্যক্রম পরিচালনায় সঠিক পদ্ধতি ও বিভিন্ন কৌশল প্রয়োগে সহায়তা করা।
০৫। শ্রেণীকক্ষে সি-ইনএড প্রশিক্ষণের যথাযথ বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন করা।
০৬। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করা।
০৮। ইউআরসিতে অনুষ্ঠিত বিভিন্ন বিষয়ের প্রশিক্ষণ শ্রেণীকক্ষে বাস্তবায়ন পরিবীক্ষণ এবং অনুস্মারক (Follow-up)/সঞ্জীবনী প্রশিক্ষণের ব্যবস্থা করা।
০৯।বিভিন্ন বিষয়ের উপর পাঠসংশ্লিষ্ট উপকরণের চাহিদা শনাক্তকরণ, উপকরণ সংগ্রহ, তৈরি, ব্যবহার ও সংরক্ষণের উপর কর্মশালা/প্রশিক্ষণের ব্যবস্থা করা।
১০। উপজেলা পর্যায়ে সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ ও অন্যান্য তথ্য সংবলিত ডাটাবেজ তৈরি ও সংরক্ষণ করা।
১১। বিদ্যালয় ব্যবস্থাপনা ও শ্রেণী ব্যবস্থাপনায় শিক্ষকযোগ্যতার প্রয়োগ নিশ্চিতকরণে সহায়তা করা।
১২। Action Research/Longitudinal Studyসম্পন্ন করা।
১৩। ইউআরসিতে ব্যবহৃত বিভিন্ন প্রশিক্ষণ সামগ্রী ও বিষয়ভিত্তিক পাঠ সংশ্লিষ্ট শিক্ষা উপকরণের উপর শিক্ষাবর্ষের শুরুতে (জানুয়ারি) প্রদর্শনীর আয়োজন করা।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS